অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ও পারফিউম

বিদায়াতুল আবিদ ওয়া কিফায়াতুল জাহিদে ইমাম আল-বালি বলেছেন,

“তরল নেশাজাতীয় দ্রব্য [খামর] নাজিস”

বৈজ্ঞানিক পরিভাষায় অ্যালকোহল বলতে সিম্পলি (OH) গ্রুপ থাকা জৈব যৌগকে নির্দেশ করে। মাযহাবের মতে, নাজিস হচ্ছে খামর। তাই যেকোনো অ্যালকোহলই নাজিস হওয়া অপরিহার্য নয়, সাধারণত ইথাইল অ্যালকোহল বা ইথানল নাজিস।

উস্তাদ মাজেদ জাররার বলেছেনঃ

“সকল খামর নাজিস, এমনকি অল্প পরিমাণে হলেও”।

অপ্রাকৃতিক অ্যালকোহলের ক্ষেত্রে দুটো বিষয় রয়েছে যা খামরের সাথে এর সম্পর্ক দুর্বল করেঃ

১। এটা রাসায়নিক প্রক্রিয়ায় উৎপন্ন, ফারমেনটেশন না।

২। এখানে পয়জন/বিষ কৃত্রিমভাবে যুক্ত করা হয় ভোগ করা থেকে অনুৎসাহিত করার জন্যে।

ফলে এটা মিথানলের ন্যায়, যেটা একটি নন-ফারমেন্টেড অ্যালকোহল কিন্তু নেশাজাতীয় (ড. হাতেম আল-হাজ বলেছেন মিথানল এবং অপ্রাকৃতিক ইথানল উভয়ই নেশাজাতীয় এবং অনেক বিষাক্ত- মানুষের দৃষ্টিশক্তি হারানো বা অন্য ক্ষতির কারণ হতে পারে।)

তাছাড়া আমি হাম্বলি উসুলে পড়েছি যখন দুটো স্বাধীন ইল্লাত একত্রিত হয়, তখন হুকুম তাহরিম থেকে কারাহাতে নেমে আসতে পারে- আর এই মতের দিকেই আমি ঝুঁকি।”

শাইখ করিম হিলমি আল-হাম্বলি ইথাইল অ্যালকোহল নাজিস এবং হারাম মতের দিকে ঝুঁকেছেন।

হ্যান্ড সানিটাইজার এর ক্ষেত্রে তিনি বলেছেন,

প্রয়োজনের ক্ষেত্রে হ্যান্ড সানিটাইজার ব্যবহারে কোনো সমস্যা নেই, যদি এর ৭০% আইসোপ্রপাইল হয় [এবং বাকিটা পানি]– আর এটা পাওয়া যায়। আর যেগুলোতে ৬০-৭০% ইথানল [২] থাকে, তাহলে এটা নাজিস হওয়া সম্ভব, এবং মাযহাবের কাওয়াইদ অনুযায়ী এটা নাজিস (অপবিত্র) হওয়ার প্রতি শাইখ (করিম হিলমি) ঝুঁকেছেন [১]। তবে অন্য মতে [যে মতে এটা নাজিস না] তাকলিদ করতে সমস্যা নেই। আর যদি কেউ বিশ্বাস করে স্যানিটাইজার নাজিস এবং সে পরিস্কার করার জন্যে অন্য কিছু খুঁজে না পায়, তাহলে সে এটা ব্যবহার করবে, পরে হাত ধুয়ে নেবে, বিশেষ করে সালাতের পূর্বে।

দ্রষ্টব্য, উস্তাদ মাজেদ জাররার এবং শাইখ করিম হিলমি- কেউই সম্ভবত এখনো নিশ্চিত সিদ্ধান্তে আসেননি, উনারা উভয়ে দুটো মতের দিকে ঝুঁকেছেন।

শাইখ ইউসুফ বিন সাদিক এক্ষেত্রে বর্ণনা করেছেন শাইখ সায়্যিদ আল-হাম্বলির মতে আধুনিক পারফিউম জায়েজ। তবে বিস্তারিত আর কিছু বলেননি।

শাইখ আবু ইব্রাহিম জন-স্টারলিং বলেছেন ইথানল নাজিস। আইসো-প্রপাইল অ্যালকোহল নাজিস না।

সুতরাং সংক্ষেপে, মাযহাবে খামর নাজিস। সব অ্যালকোহল নাজিস নয়। ইথাইল অ্যালকোহল বেশ কিছু আলিমের মতে খামরের অন্তর্ভুক্ত, এবং তাই এটি ব্যবহার করা থেকে দূরে থাকা উচিৎ, তবে যদি সত্যিকারের প্রয়োজন বা কঠিন হয়ে যায় তখন অন্য মত অনুসরণ করা যেতে পারে যেমন আমাদের উস্তাদগণ বলেছেন।

উত্তরদাতাঃ সংকলন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *