কবর যিয়ারতকারী বা কবরের পাশ দিয়ে যাবার সময় দু’আ

মুসলিমদের কবর যিয়ারতকারী বা তার পাশ দিয়ে অতিক্রমকারী ব্যক্তির জন্য সুন্নাহ হলো বলা-

السَّلَامُ عَلَيْكُمْ دَارَ قَوْمٍ مُؤْمِنِينَ (أَوْ أَهْلَ الدِّيَارِ مِنْ الْمُؤْمِنِينَ) وَإِنَّا إنْ شَاءَ اللَّهُ بِكُمْ لَلَاحِقُونَ وَيَرْحَمُ اللَّهُ الْمُسْتَقْدِمِينَ مِنْكُمْ وَالْمُسْتَأْخِرِينَ نَسْأَلُ اللَّهَ لَنَا وَلَكُمْ الْعَافِيَةِ ، اللَّهُمَّ لَا تَحْرِمْنَا أَجْرَهُمْ وَلَا تَفْتِنَّا بَعْدَهُمْ وَاغْفِرْ لَنَا وَلَهُمْ 

আসসালামু আলাইকুম দারা কওমিন মু’মিনীন (অথবা আহলা-দ দিয়ারি মিনা-ল মু’মিনীন) ওয়া ইন্না ইন শা আল্লাহু বিকুম লালাহিকুন। ওয়া ইয়ারহামুল্লাহু-ল মুস্তাকদিমীনা মিনকুম ওয়া-ল মুস’তা’খিরীন। নাস’আলুল্লাহা লানা ওয়া লাকুমু-ল ‘আফিয়া। আল্লাহুম্মা লা তাহরিমনা আজরাহুম, ওয়া লা তাফতিন্না বা’দাহুম। ওয়াগফির লানা ওয়ালাহুম।

অনুবাদঃ গৃহসমূহের অধিবাসী বিশ্বাসীগণ, আপনাদের উপর শান্তি বর্ষিত হোক। আর নিশ্চয়ই আল্লাহর চাইলে আমরা আপনাদের সাথে মিলিত হবো। আল্লাহ আপনাদের পূর্ববর্তী ও পরবর্তীদের উপর দয়া করুন। আমরা আল্লাহর কাছে আমাদের ও আপনাদের জন্য নিরাপত্তা চাই। হে আল্লাহ, তাদের পুরষ্কার থেকে আমাদের বঞ্চিত করো না, এবং তাদের পর আমাদের পরীক্ষায় ফেলো না। আমাদের ও তাদের ক্ষমা করে দাও।

[তথ্যসূত্রঃ মুনতাহাল ইরাদাত, গায়াতুল মুনতাহা]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *