বিংশ শতাব্দির তুলনামুলক ফিকহের আলিমদের থেকে হাম্বলি মাযহাবের ব্যাপারে সাক্ষ্য

আল-শাইখ, আল-ফকিহ আবু জাহরা তাঁর কিতাব “ইবনে হানবাল”-এ বলেছেন,

لقد فتح المذهب الحنبلي باب الاجتهاد على مصراعيه، وكثير من المسائل المعاصرة لا تُخرَّج إلا على قواعده”.

“হাম্বলি মাযহাব বিস্তরভাবে ইজতিহাদের দরজা খুলে দিয়েছে। সাম্প্রতিক অনেক মাসায়েল উক্ত মাযহাবের কাওয়াইদ ব্যতীত উদ্ভুত হয় না।”

আল-শাইখ আল-ফকিহ, মুস্তাফা যারকা রহিমাহুল্লাহ বলেছেন,

المذهب الحنبلي هو المذهب الجدير بالاستمرار في هذا العصر”.

হাম্বলি মাযহাব হচ্ছে এমন মাযহাব, যা আজ অবধি টিকে থাকার উপযুক্ত।”

আল-শাইখ আল-ফকিহ ড. ওয়াহবাহ আল-জুহাইলি রহিমাহুল্লাহ তাঁর উসুলুল ফিকহের কিতাবে বলেছেন,

الحنابلة أكثر الفقهاء عملا بالسنة ويليهم المالكية والشافعية ثم الحنفية”.

“সুন্নাহর আমলে (১) হাম্বলিরা সবচে এগিয়ে। এরপর আছে মালেকিরা, শাফেয়ীরা, তারপর হানাফিরা।”

আল-শাইখ ডক্টর ইউসুফ আল-কারযাভি বলেছেন, المذهب الحنبلي من أيسر المذاهب في العبادات والمعاملات إن لم يكن أيسرها

“ইবাদাত এবং মুয়ামালাতে হাম্বলি মাযহাব সহজতম না হলেও সবচেয়ে সহজতম মাযহাবগুলোর একটি।”

[১] অর্থাৎ সুন্নাহ, সাহাবীদের সাধারণ কওল থেকে ইস্তিদলালের দিক থেকে, এমনকি মুরসাল হলেও।

– শাইখ ড. মুস্তাফা হামদু উলাইয়্যান আল-হানবালি আল-আযহারী (হাফিযাহুল্লাহ)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *