মাযহাব অনুসারে ফিকহ শেখা

বর্তমান সময়ে আমরা ইলম অন্বেষণের নতুন নতুন পদ্ধতি দেখতে পাই, যেগুলো পূর্বের পদ্ধতি থেকে, আগের প্রজন্মের পদ্ধতি থেকে অনেক আলাদা। তাঁরা [শেখায়] কোনো মাযহাবের সাথে সম্পৃক্ততাই রাখেন না। এমনকি সালাফিদের বড় কিছু শাইখও, যেমন শাইখ ইবনে উসাইমিন তাঁর শিক্ষক শাইখ সাদির অনুসরণে একটি মাযহাব অধ্যয়ন করেছিলেন এবং এরপর উপরের স্তরে পৌঁছেছেন।

ইলম শুরু হতে হবে মৌলিক উপাদানগুলো দিয়েঃ শেখা, মুখস্ত করা ইত্যাদি। আজ আমরা দেখতে পাই কিভাবে সেকুলারিজমের প্রভাব পড়েছে, বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজে অনার্স করছে, মাস্টার্স করছে, পিএইচডি করছে কিন্তু একটি মাসআলা মনে করতে পারেন না কোথায় আছে। তাকে আবার কিতাব ঘাটতে হয়ে। এটা ইলম নয়।

একাডেমিয়ার সাম্প্রতিক ইলম-চর্চাকে ফাস্ট ফুডের সাথে তুলনা করা যায়, যেটার না আছে শক্ত ভিত্তি, না টেকসই। এখান-ওখান থেকে বাছাই করা, [শুরুতে] দলিল এবং তারজিহ খোঁজা। মূলধারা থেকে বিচ্ছিন্ন মতেরও ছড়াছড়ি দেখা যায়। পূর্বে ইলমের সাথে আমলের সম্পর্ক ছিল, দীনের সম্পর্ক ছিল। ইবনে সিরিনের বক্তব্যটি প্রাসঙ্গিকঃ “ইলম হচ্ছে দীন। তাই সতর্ক থাকবে তুমি কার কাছ থেকে ইলম নিচ্ছ।”

ইলম মানুষকে বদলে দিত, আচরণকে বদলে দিত। পূর্বের মানুষেরা চাইতেন আমলে ইলমের প্রতিফলন আনতে। আজ আমরা ভার্সিটির ডিগ্রীগুলোতে আদাবের উপর কোর্স তেমন একটা দেখতেই পাই না, অথচ আগে এটা ছিল অনেক গুরুত্বপূর্ণ। ইলম মানুষের চর্চা, আধ্যাত্মিকতায় প্রভাব ফেলত। এখন অনেকের কাছে ইলম হয়ে গিয়েছে বস্তুবাদি মাধ্যম, তাঁরা উপরে যেতে চায়, তাই ইলম অন্বেষণ করে- হয়ত এগুলো দুনিয়াতে কিছু বস্তুবাদি অর্জন ছাড়া আখিরাতে কাজে আসবে না, আল্লাহ্‌ই ভালো জানেন!

আগের দিনে আমরা দেখতে পাই, একই আলিম বহু শাখায় পারদর্শী- ফিকহ, হাদিস, লুগাহ ইত্যাদি। বর্তমানে আমরা সংকীর্ণ পারদর্শীতা দেখি, যেটা এমনিতে সমস্যা না, কিন্তু পূর্বের মানুষের এতদুরে যাবার কারণ ছিল তাদের শেখার পদ্ধতি, শেখার মানহাজ।

– ফযিলাতুশ শাইখ ড. ফারিস বিন ফালিহের লেকচার থেকে অনুলিখিত।

শাইখের সংক্ষিপ্ত পরিচিতিঃ শাইখ ড. ফারিস ইরাকি হাম্বলি আলেম। উনি ইরাকে হাম্বলি এবং শাফেয়ি মাযহাব অধ্যয়ন করেন। এরপর সিরিয়ায় গিয়ে একাধিক হাম্বলি আলেমের কাছে পড়েন। পরবর্তীতে উসুল এবং ফিকহে মাস্টার্স এবং পিএইচডি করেন। উনার চার মাযহাবে ইজাযাহ আছে। বর্তমানে তুরস্কের ইস্তানবুলে থাকেন এবং দরস প্রদান করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *