শাইখ ইউসুফ বিন সাদিক আল-হাম্বলি

তাঁর কুনিয়া হচ্ছে আবু মুসলিম, আর লকব হচ্ছে মুওয়াফফাক উদ-দ্বীন।

তিনি জামিয়া আল-আযহার এবং আযহারের বাইরের আলিম এবং মিশর ও মিশরের বাইরের আলিমদের নিকট অধ্যয়ন করেছেন। তাঁর শিক্ষকদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে হানাবিলাদের বর্তমানের গ্র্যান্ড শাইখ ড. মুহাম্মাদ সায়্যিদ আল-হাম্বলি, যিনি জামিয়া আল-আযহারে প্রধান হাম্বলি শিক্ষক।

শাইখ ইউসুফ এছাড়াও শাইখ আহমদ মা’বাদ আব্দুল করিম, শাইখ আহমদ উমর হাশিম, শাইখ আশ্রাফ মাক্কাউই এবং শাইখ হাযিম আল-কিলানির নিকট অধ্যয়ন করেছেন- যারা সকলেই আযহারের উচ্চপরিষদের আলিম। এছাড়া তিনি শাইখ জামাল ফারুক আল-দাক্কাকের কাছে পড়েছেন। মিশরের বাইরে তিনি পাকিস্তানি মুহাদ্দিস শাইখ মুহাম্মাদ বিন আবদুল্লাহ আল শুযা-য়াবাদি এবং আমেরিকার শাইখ ড. ওয়ালিদ আল মানিসির কাছে পড়েছেন। এছাড়া তিনি মিসর ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে হিউম্যানিটিজ ফ্যাকাল্টিতে ভাষাতত্ত্ব, অনুবাদ এবং সাহিত্যের উপর অধ্যয়ন করেন, তাঁর গ্র্যাজুয়েশন প্রোজেক্টের ফোকাস ছিল ইংরেজি সাহিত্য।

উপরোক্ত আলিমগণের নিকট তিনি বিভিন্ন কিতাবাদি অধ্যয়ন করেছেন- এই ব্যাপারে কেবল একটা সাধারণ “ওভারভিউ” দেওয়া হলঃ

তিনি শাইখ সায়্যিদ আল-হাম্বলির নিকট উসুলুল ফিকহে মাযহাবের মুতামাদ কিতাব “শারহ কাওকাব-আল-মুনির” [এই কিতাবটি শাইখ আশরাফ আল-মাক্কাউইর নিকটও পড়েছেন], ফিকহে বিদায়াতুল আবিদ, আখসার আল-মুখতাসারাত, হিদায়াতুর রাগিব এবং কাশশাফ আল-কিনা, হাদিসে মুসনাদ আহমাদ [এই কিতাব তিনি শাইখ ওয়ালিদ আল-মানিসির নিকটও পড়েছেন], ইলমুল কালামে “শারহ আল-খারিদাহ আল-বাহিয়্যাহ” পড়েছেন। নির্দিষ্টভাবে হাম্বলি আকিদায় তাঁর কাছে “লুমাতুল ইতিকাদ” এবং “কলাইদ আল-ইকইয়ান” পড়েছেন। এছাড়াও তিনি শাইখের সাথে নাহু, বালাগাহ এবং মানতিক অধ্যয়ন করেছেন [মানতিক পরবর্তীতে তিনি শাইখ হাযিম আল-কিলানির নিকটও পড়েছেন]।

শাইখ আহমিদ না’বাত আব্দুল করিমের নিকট মুসতালাহ আল-হাদিসে তিনি “তাদরিব আল-রাউই” এবং হাদিসে “ফতহ আল-মুগিত শারহ আলফিয়্যাহ আল-হাদিস” পড়েছেন। শাইখ জামাল ফারুক আল-দাক্কাকের সাথে ইল্মুল কালাম পড়েছেন। শাইখ মুহাম্মাদ বিন আবদুল্লাহ সুযা’আবাদির কাছে হাদিসে “মুসনাদ আশ-শাফি” এবং “মুয়াত্তা” পড়েছেন।

বিভিন্ন কিতাবে “নির্দিষ্ট ইজাজাহ” এর পাশাপাশি তিনি শাইখ ড. সায়্যিদ আল-হাম্বলি এবং ড. ওয়ালিদ আল-মানিসি [ha] হতে হাম্বলি মাযহাবে “সাধারণ ইজাজাহ” লাভ করেছেন।

শাইখ ইউসুফ মিশরে মাদরাসাহ শাইখ আল-আমুদে হাম্বলি ফিকহ, হাদিস, তাফসির ইত্যাদি বিষয়ে দরস দিয়ে থাকেন। এছাড়া তিনি অনলাইনে “মাদ্রাসাতুল হানাবিলায়” ইংলিশে আকিদা, ফিকহ, উসুল প্রভৃতিতে দরস দেন এবং পাশ করলে ইজাজাহ দেন। শাইখ বেশ তরুণ এবং ইংলিশে ফ্লুয়েন্ট হওয়ায় ক্লাসগুলো বেশ উপভোগ্য, এবং ইন্টারেকটিভও। মোটামুটি একটা খরচ আছে, বলে কিছুটা কমিয়ে রাখা সম্ভব [এক-দুটা কোর্সে কিছু ফ্রি সিট-ও থাকে] তবে পেমেন্টের জন্যে পেপাল লাগবে। মাদ্রাসার পেইজের লিঙ্কঃ https://www.facebook.com/rewaqalhanabila/ , এখানে নতুন কোর্স চালু হলে সেগুলোর আপডেট পাবেন এবং করতে চাইলে ইনবক্সে কন্টাক্ট করতে পারেন।

আমাদের একাধিক অ্যাডমিন অনলাইনে উনার ছাত্র এবং ছোটখাট এক-দুটো ইজাজাহ লাভের সৌভাগ্য হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *