শাইখ ড. ফারিস আল-ফালিহ

[ছবিটি গতবছরে শাইখের পিএইচডি গ্রাজুয়েশনের সময়ের]

শাইখ ড. ফারিস ফালিহ আল-খাযরাজি

শাইখ ড. ফারিস ফালিহ ইরাকের মসুল শহরে জন্মগ্রহণ করেছেন।

তিনি ইরাকের আলিমগণের সাথে ফিকহ, উসুলুল ফিকহ, ব্যকরণ, নাহু, বালাগাহ, মানতিক, ফারায়েয এবং অন্যান্য শাখার জ্ঞান অর্জন করেন। তাঁর শিক্ষকগণের মধ্যে রয়েছে শাইখ উসামাহ ইবনে জসিম আল-হাম্বলি, শাইখ সা’দ আল মসুলি, শাইখ হাযিম ইবনে মুহাম্মাদ আব্দুর রাযযাক, শাইখ সাবির মাহমুদ আল-যিবারি, শাইখ মুহাম্মাদ খালাফ সালামাহ আল-মসুলি।
শাইখ উসামা ইবনে জসিম আল-হাম্বলির নিকট তিনি যাদুল মুস্তাকানি, রওদুল মুরবি, মুকনি, কাফি প্রভৃতি কিতাব পড়েছেন। উসুলে আল উসুল মিন ইল্মুল উসুল, নাযম আল-ওয়ারাকাত, তাসহিল আল-উসুল ইলা ইলম আল-উসুল, রওদাতুন নাযির, শারহুল ওয়াসিতিয়া প্রভৃতি পড়েছেন। শাইখ সাদ’আল্লাহ্‌র সাথে তিনি শাফেয়ী ফিকহের মতন গায়াত ওয়া তাকরিব এবং তাঁর শারহ ফাতহুল কারিব পড়েছেন। শাইখ হাযিম ইবনে মুহাম্মাদ আব্দুর রাযযাকের কাছে ওয়ারাকাত, সালাসাতু উসুল, নুখবাতিল ফিকর, নাহু, সরফ, বালাগাত, মানতিক এবং শাফেয়ী ফিকহ অধ্যয়ন করেছেন। শাইখ সাবির মাহমুদ আল-যিবারির কাছে ইবনে রজবের কাওয়াইদ, শারহু ইবনে আকিল, ফারায়েযে রবাবিয়াহ পড়েছেন। এছাড়া তিনি শাইখ খালাফ আল মসুলির কাছে নুযহাত আল-নাযার ইত্যাদি অধ্যয়ন করেছেন।
এরপর তিনি সিরিয়ায় ভ্রমণ করেন এবং সেখানকার আলিমগণের সাথে ইলম অর্জন করেন। তিনি ইলমের বিভিন্ন শাখায় ইজাজাহ অর্জন করেছেন।
উসুলুল ফিকহে উনি মাস্টার্স এবং جامعة الأسطرلاب الدولية [ইন্টারন্যাশনাল অ্যাসট্রলোব ইউনিভার্সিটি] থেকে তুলনামুলক ফিকহে ডক্টরেট অর্জন করেছেন।
শাইখের ৪ মাযহাবের এবং ৭টি ক্বিরাতের ইজাযাহ আছে। শাইখ অনেকগুলো বই লিখেছেন, এর মধ্যে হাম্বলি ফিকহের বিগিনারদের জন্য যাদুল মুবতাদি, উসুলুল ফিকহে যাদুল উসুল এবং মাযহাবের মাধ্যমে ফিকহ শিক্ষাদানের বিরোধিতাকারীদের জন্য রাফউল মালাম উল্লেখযোগ্য।

উনার ফেসবুক আইডিঃ
https://www.facebook.com/profile.php?id=100011036416067

উনার ইউটিউব চ্যানেলঃ
https://www.youtube.com/channel/UCDksWqaq0vOVntyS1tuE5Hw/playlists

টেলিগ্রাম চ্যানেলঃ
https://telegram.me/FarisAlKhazraji

টুইটার অ্যাক্যাউন্টঃ
https://twitter.com/faresfaleh4

বর্তমানে তিনি তুরস্কে অবস্থান করেন এবং হাম্বলি মাযহাবের উপর দরস প্রদান করেন।
#বর্তমানহাম্বলিশুয়ুখ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *