শাইখ মুতলাক আল-জাসির

শাইখ মুতলাক আল-জাসির

শাইখ ড. মুতলাক আল জাসির আল-হাম্বলি

শাইখ ড. মুতলাক আল জাসির বর্তমানে হাম্বলি তলিবদের কাছে একটু সুপরিচিত নাম। উনি কুয়েত ইউনিভার্সিটির তুলনামুলক ফিকহের একজন প্রফেসর এবং কুয়েতি মিনিসট্রি অফ রিলিজিয়াস এনডোমেন্ট-এর একজন ইমাম।

শাইখের শিক্ষাজীবনঃ

শাইখ কুয়েত ইউনিভার্সিটি থেকে ইসলামী শারিয়াতে ব্যাচেলর সম্পন্ন করেন। মিশরের কায়রো ইউনিভার্সিটি থেকে শারিয়ায় মাস্টার্স এবং জর্ডানের আল-ইয়ারমূক ইউনিভার্সিটি থেকে ইসলামী ফাইনান্সে পিএইচডি সম্পন্ন করেন। তাঁর শিক্ষকদের মধ্যে ছিলেন শাইখ ইবনে আকিল, শাইখ আবদুল্লাহ ইবনে সালিহ আল ফাওযান, শাইখ খালিদ আল-মুশাইকিহ, শাইখ সাদ আল-শাছরি, শাইখ মুহাম্মাদ মুখতার আল-শানকিতি, শাইখ আবদুল্লাহ আল-শানকিতি ইত্যাদি।

শাইখ হাম্বলি ফিকহের জন্যে একটি সিলেবাস পেশ করেছেনঃ

বিদায়াতুল আবিদ
>
ঊমাদাত আত-তলিব
>
হিদায়াতুর রাগিব
>
শারহু মুনতাহা আল-ইরাদাত।

অনলাইনে উনার ইল্ম থেকে উপকৃত হতে চাইলে এই সাইটটি ঘুরে আসতে পারেন, কিছু কোর্স পাবেন [আরবিতে]ঃ
http://murtaqaa.blogspot.com

উনার বিভিন্ন ক্লাস পাবেন এখানেঃ
https://www.youtube.com/channel/UCaqR10jt8Md6FAGNMu8mkuw

চ্যানেলটিতে বিদায়াতুল আবিদ, উমাদাত-আত-তলিব, হিদায়াতুর রাগিবের শারহ পাবেন।

আমাদের ইংলিশভাষীদের প্রিয় উস্তাদ আবু ইব্রাহিম জন স্টারলিং শাইখের নিকট থেকে একাধিক ইজাজাহ লাভ করেছেন এবং বিদায়াতুল আবিদ ইংলিশে অনুবাদও করেছেন [বাংলা অনুবাদ আমি করছি, হজ আর জিহাদ বাকি]।

শাইখের ভাষা জ্ঞানও চমৎকার, ফিকহের মাসআলা মনে রাখার জন্য প্রায় সময়ই ছোটখাট কবিতা বানান। শাইখ বুহুতীর উমদাতুত ত্বালিব তাহক্বীক করেছেন।

শাইখের আরেকটি চমৎকার দিক রয়েছে যেটা বেশিরভাগ মানুষ জানে না, তা হলো- শাইখ আমাদের যুগের সমস্যাগুলো নিয়ে অনেক এক্টিভ। এথিইসম, মর্ডানিজম নিয়ে শাইখ অনেক শ্রম দেন, ডিবেটও করেছেন অনেক তাদের সাথে। কিছুদিন আগে কুয়েতে ভার্সিটিগুলোতে কোএডুকেশন নিয়ে একটা বিল উত্থাপন করা হয়েছিল, শাইখ মোটামুটি ঝড় তুলে ফেলেছিলেন মিডিয়া আর টুইটারে।

শাইখের টুইটার অ্যাকাউন্টঃ https://twitter.com/Dr_Mutlaq

বিশেষ ধন্যবাদঃ ইমরান হেলাল ভাই।

#সাম্প্রতিকহাম্বলিশুয়ুখ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *