সাম্প্রতিক হাম্বলি আলিম- শাইখ ড. মুহাম্মাদ বাজাবির

ছবিতে যাকে দেখা যাচ্ছে, তিনি হলেন শাইখ ড. মুহাম্মাদ বিন আহমাদ বাজাবির।.

শাইখ জন্মসূত্রে সৌদি। প্রাতিষ্ঠানিকভাবে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ১৪০৮ হিজরিতে অনার্স, মাদিনা বিশ্ববিদ্যালয় থেকে ১৪১৪ হিজরিতে মাস্টার্স এবং উম্মুল কুরা থেকে ১৪২০ হিজরিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও হারামাইনের শিক্ষকদের কাছে বিভিন্ন কিতাব শেষ করেন, যাদের মাঝে আছেন শাইখ বিন বায, ইবন উসাইমিন, ইবন জিবরীন, ইবন আকিল, আতিয়্যা সালিমসহ আরো অনেকে।

শাইখ জেদ্দার কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ে ১৪১০ হিজরিতে যোগদান করেন এবং ১৪৩১ হিজরি থেকে বর্তমানে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

শাইখ হাম্বলি মাযহাবের মোটামুটি সবগুলো মুখতাসার কিতাবের উপর দারস দিয়েছেন। ইউটিউবে আখসারুল মুখতাসারাত, উমদাতুত তালিব, দালিলুত তালিব, যাদুল মুস্তাকনি, আর-রাওদুল মুরবি, উমদাতুল ফিকহ (আংশিক), উমদাতুল আহকামের সম্পূর্ণ শারহ পাওয়া যাবে। এছাড়াও হাদিস, নাহু, সরফ, উসুলুল ফিকহের উপর বিভিন্ন বইয়ের দারস পাওয়া যাবে। এছাড়াও শাইখের অনেকগুলো গবেষণাকর্ম ও বই আছে।

শাইখের পাঠদানের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে, শাইখ মূল বইয়ের লেখকের মূল বক্তব্য ব্যাখ্যার বাইরে অতিরিক্ত বিশ্লেষণে গিয়ে ছাত্রদের মাথা বোঝাই করেন না, একারণে প্রাথমিক পর্যায়ের ছাত্রদের জন্য তার শারহ অন্যান্য শাইখরাও রিকমেন্ড করেন।

শাইখের ওয়েবসাইটঃ http://www.bajabir.com/

ইউটিউব চ্যানেলঃ https://www.youtube.com/channel/UCGvrIs68P_HT0jGZJQo0b8g

এখানে একটা ভিডিও (লো কোয়ালিটি), যেখানে শাইখ তার দারসের সময় মসজিদের পিছনে ক্রীড়ারত বাচ্চাদের চিল্লাফাল্লা নিয়ে কিছু মন জুড়ানো কথা বলেছেনঃ https://www.youtube.com/watch?v=LOevB1o1clA

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *