হাম্বলিদের ইমামগণ সংক্রান্ত কিছু পরিভাষা

হাম্বলি কিতাবাদিতে মাযহাবের বিভিন্ন আলেমদের ইঙ্গিত করতে বিভিন্ন পরিভাষা ব্যবহার করা হয়। তাই কিছু বেসিক পরিভাষা জেনে রাখা জরুরি, এমন কয়েকটি হলঃ

আল-কাদ্বি/কাযিঃ মধ্যবর্তী যুগে (মুতাওয়াসসিতিন) অষ্টম শতক পর্যন্ত আল-কাযি বলতে কাযি আবু ইয়ালাকে বুঝানো হয়। তাকে “শাইখুল মাযহাব“ও বলা হয়।

আর পরবর্তী যুগে (মুতাআখখিরিন), যেমন আল-ইকনা বা আল-মুনতাহার লেখকদের নিকটে আল-কাযি হচ্ছেন ইমাম আলাউদ্দিন আলি বিন সুলাইমান আস-সাদি আল-মারদাবি

আল-মুনাক্কিহঃ তিনি হচ্ছে পূর্বোক্ত আল-কাযি ِইমাম আল-মারদাবি। তাকে ‘আল-মুজতাহিদ‘ও ডাকা হয়।

আল-শাইখঃ আল-ফুরু, আল-ইখতিরায়াতের মত কিতাবগুলোতে “আল-শাইখ” দ্বারা মুওয়াফফাক উদ্দিন ইমাম ইবনে কুদামাহ আল-মাকদিসিকে বুঝানো হয়।

মুতাআখখিরিনদের অনেক ইমাম যেমন ইবনে কুনদুস তাঁর ফুরুর হাওয়াশিতে এবং ইমাম হাজ্জাউই “আল-ইকনা”তে “আল-শাইখ” দ্বারা শাইখুল ইসলাম তাকিউদ্দিন ইমাম ইবনে তাইমিয়াকে বুঝিয়েছেন।

শাইখুনাঃ ইমাম ইবনে আকিল এবং আবু খাত্তাব এই পরিভাষা দ্বারা কাযি আবু ইয়ালাকে বুঝিয়েছেন। ইমাম ইবনে কায়্যিম, ফুরুর লেখক ইবনে মুফলিহ, ইমাম হাজ্জাউই আল-ইকনাতে এই পরিভাষা দ্বারা শাইখুল ইসলাম ইবনে তাইমিয়াকে বুঝিয়েছেন।

শাইখানঃ আল-মুওয়াফফাক ইমাম ইবনে কুদামাহ এবং মজদউদ্দিন আব্দুস সালাম ইবনে তাইমিয়াকে (শাইখুল ইসলামের দাদা) একত্রে বুঝানো হয়।

শারিহঃ শামসুদ্দিন আব্দুর রহমান ইবনে আবি উমর আল-মাকদিসি। তাকে “আল-শামস ইবনে কুদামাহ”, “সাহিব আল-শারহ“ও ডাকা হয়।

শাইখুল ইসলামঃ মাযহাবের দুজন ইমামকে এই পরিভাষা দ্বারা অভিহিত করা হয়। এক হচ্ছে, আল-মুওয়াফফাক ইমাম ইবনে কুদামাহ আল-মাকদিসি। তাকে শাইখুল মাযহাবও ডাকা হয়। অন্যজন হচ্ছেন তাকিউদ্দিন ইমাম ইবনে তাইমিয়া, তাঁর ক্ষেত্রে এই পরিভাষা অধিক ব্যবহৃত।

আল-জামা’আহঃ এই পরিভাষা দ্বারা ইমাম আহমদের সাতজন ছাত্রকে বুঝানো হয়। তাদের মধ্যে রয়েছে ইমাম আহমদের দুই সন্তান সালিহ এবং আবদুল্লাহ, হানবাল, আল-মাররুযি ইব্রাহিম আল-হারবি, আবু তালিব, আল-মায়মুনি। যখন বলা হয় “এটা জামা’আহ দ্বারা বর্ণিত হয়েছে”, তখন উনাদের ইঙ্গিত করা হয়।

সুত্রঃ

المدخل الميسر الي مزهب الامام احمد ابن حنبل

Hanbali Books And Scholars [Summarized from Sh. Bakr Abu Zayd’s Madkhal]

The Four Juristic Schools, Their founders, Methodology and Legacy: Islamic Research Team Kuwait.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *