হাম্বলি মাযহাব অনুসারে তাকলিদ[1]

 একজন সাধারণ মানুষের জন্যে কোন আলিমের তাকলিদ করা ওয়াজিব এবং আহলুস সুন্নাহতে এই ব্যাপারে দ্বিমত নেই।

তার জন্যে সকল ক্ষেত্রে কোন নির্দিষ্ট মাযহাবের তাকলিদ করা জায়েজ। তবে, হাম্বলি মাযহাব অনুসারে এটি ফরয নয়। সুতরাং, তার জন্যে সবসময় একটি নির্দিষ্ট মাযহাবে নিবদ্ধ থাকা জায়েজ; অথবা একটি ইস্যু কোন একটি মাযহাব বা আলিমকে অনুসরণ করা এবং আরেকটি ইস্যুতে অন্য মাযহাব বা আলিমকে অনুসরণ করাও জায়েজ। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে, তিনি প্রবৃত্তির অনুসরণে এবং নিজের সাথে খাপ খাইয়ে এগুলো বাছাই করবে না, কারণ সেটা হারাম হবে।

আহলুস সুন্নাহর ঐক্যমত অনুসারে, তার জন্যে মুফতিকে দলিল জিজ্ঞেস করা ফরয নয়- কারণ আলিমরা সেই কাজটি ইতিমধ্যেই করে ফেলেছে, এবং সাধারণ মানুষ সেই কাজ কখনো খুব ভালভাবে করতে পারবে না, সুতরাং সে বিশ্রাম নিতে পারে।

তবে, যদি সে মাযহাবের মতের বিপরীতে অন্য কোন মতের সাথে বেশি স্বস্তিবোধ করে[2] কারণ সেটা উদাহরণস্বরূপ জুমহুর বা অধিকাংশ আলিমের মত- তাহলে আমরা আগে যেমনটি বলেছি- তার জন্যে সেই ইস্যুতে নিজের মাযহাবে আবদ্ধ থাকা ফরয নয়, এবং সে সেক্ষেত্রে জুমহুর আলিমগণের মত [অথবা চার মাযহাবের অন্য কোন মাযহাবের মত] অনুসরণ করতে পারে।

আপনি দলিল সম্পর্কে জিজ্ঞেস করুন বা না করুন, এরপরও আপনি তাকলিদ করছেন, কেননা একজন সাধারণ মানুষের [বোঝার/যাচাইয়ের] জন্যে দলিল যথেষ্ট নয়। বরং, আপনার কোন আলিমকে অনুসরণ করা ফরয, যেমনটি আল্লাহ্‌ আদেশ দিয়েছেন। শুধুমাত্র মুফতির মাধ্যমে এক-দুটো দলিলের ব্যাপারে ধারণা থাকার কারণে আপনি “ইত্তিবা” নামক কোন ভিন্ন লেভেলে নন। বরং যদি আপনি কোন আলিম না হন, তাহলে আপনি একজন মুকাল্লিদ।

প্রত্যেক মুকাল্লিদই এক নয়। তাকলিদের বিভিন্ন লেভেল আছেঃ কেউ কেউ অন্যদের অপেক্ষা অধিক জ্ঞান রাখেন- কিন্তু আলিমদের জিজ্ঞেস করার আবশ্যকতার দিক থেকে উভয়ে এক, যদি তারা নিজেরা আলিম না হন।

এটা হাম্বলি মাযহাব এবং জুমহুর আলিমের মত। আরও তথ্যের জন্যে নিচের রেফারেন্সগুলো দেখুনঃ

আল-রাওদাহ, ইবনে কুদামাহ

আল-ওয়াদিহ, ইবনে আকিল

আল -মুসাওয়াদাহ, আল-মাজদ ইবনে তাইমিয়াহ

এবং শারহ আল-তাহরির, আল মারদাওয়ি ———-


[1] The Hanbali Madhhab পেইজ থেকে অনূদিত।

[2] যখন আমরা বলি স্বস্তিবোধ করার কথা, এর মানে হচ্ছে হতে পারে সেটা জুমহুরের মত অথবা কোন নিরাপদ মত; শুধুমাত্র সহজ মত- এই কারণে স্বস্তিবোধ করা নয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *